মাও: সা’দ, এদারা

মাওলানা সা’দ সাহেব সম্পর্কে আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ- এর অবস্থান।

মাওলানা সা’দ সাহেবের বিতর্কিত কথা-বার্তার ফলে সারা বিশে^র কওমি মাদরাসাসমূহের সুতিকাগার দারুল উলূম দেওবন্দ তার সম্পর্কে আপন অবস্থান ব্যাখ্যা করেছে। এরই আলোকে বাংলাদেশের শীর্ষস্থানীয় উলামায়ে কেরামও তাদের অবস্থান পরিস্কার করেছেন। আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ যেহেতু দারুল উলূম দেওবন্দের চিন্তাধারা ও নযরিয়াকে অনুস্বরণ করে থাকে তাই আযাদ দ্বীনী এদারার অবস্থানও মাওলানা সা’দ সাহেব সম্পর্কে দেওবন্দের ন্যায়। এরই আলোকে গত ১০ জুলাই রোজ মঙ্গলবার সিলেটের তাবলীগ জামাতের মারকায খোজারখলায় অনুষ্ঠিত উলামায়ে কেরাম, খোজারখলা মহল্লাবাসী, তাবলীগ জামাতের শুরাও সাথীদের এক যৌথ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে “আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ” এর সদর মাওলানা শায়খ জিয়াউদ্দীন, সিনিয়র নাইবে সদর শায়খুল হাদীস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, শায়খ মাওলানা শফিকুল হক আমকুনী- মুহাতামিম সোবহানীঘাট মাদরাসা, শায়খ মাওলানা আলিমুদ্দিন- শায়খুল হাদীস দারুল উলূম কানাইঘাট, মাওলানা মুফতি আবুল কালাম যাকারিয়া- মুহতামিম দরগাহ মাদরাসা, মাওলানা মুহিউল ইসলাম বুরহান- মুহতামিম রেঙ্গা মাদরাসা, হাফিয মাওলানা মুহসিন আহমদ- নায়বে নাযিমে উমূমী আযাদ দ্বীনী এদারা, মাওলানা মুশতাক আহমদ খান- নাযিমে তানযিম আযাদ দ্বীনী এদারা, হাফিয মাওলানা মজদুদ্দিন আহমদ- মুহতামিম ভার্থখলা মাদরাসা, মাওলানা শিহাব আহমদ- সভাপতি ইমাম সমিতি সিলেট সহ শীর্ষস্থানীয় উলামায়ে কেরাম উপস্থিত ছিলেন।
উক্ত বৈঠকে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয় যে, সিলেটের তাবলীগ জামাতের মারকায খোজারখলা ও দেওবন্দের নির্দেশনা মান্যকারী কাকরাইলের উলামা শুরাগণ তথা মাওলানা যুবায়ের আহমদ ও মাওলানা রবিউল হক গংদের নির্দেশনা অনুযায়ী পরিচালিত হবে। মাওলানা সা’দ সাহেবের অনুসারী ওয়াসিফুল ইসলাম ও খান শাহাবুদ্দীন গংদের কোনো নির্দেশনা চলবে না।
অতএব, এমর্মে এদারার অন্তর্ভূক্ত সকল মাদরাসার দায়িত্বশীলবৃন্দের দৃষ্টি আকর্ষন করা যাচ্ছে যে, মাওলানা সা’দ সাহেবের অনুসারী কাকরাইলের ওয়াসিফুল ইসলাম ও খান শাহাবুদ্দীন এবং খোজারখলার মাষ্টার সুয়েজ আফজল খান গংদেরকে নিজ নিজ মাদরাসায় আসা-যাওয়া ও বয়ানের সুযোগ না দেওয়ার জন্য বলা হচ্ছে। এবং সকল মাদরাসার উস্তাদ ও ছাত্রদেরকে দেওবন্দের নির্দেশনা মেনে তাবলীগ জামাতের সকল কাজে শরীক হওয়ার আহবান করা যাচ্ছে।

আহব্বানে
মাওলানা শায়খ জিয়াউদ্দীন, সভাপতি
মাওলানা আব্দুল বছীর, মহাসচিব
আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ

Facebook Comments
Left Menu Icon